করোনাভাইরাস ঠেকাতে চীনে ৭৪ হাজার কোটি টাকার তহবিল  

চীনে ছড়িয়ে পড়া করোনাভাইরাস ঠেকাতে ৮.৭৪ বিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয় ও ন্যাশনাল হেলথ কমিশন। বাংলাদেশী টাকায় যার পরিমাণ প্রায় ৭৪ হাজার ১শত ৬০ কোটি টাকা।

এদিকে প্রাণঘাতী এই ভাইরাসে সোমবার পর্যন্ত চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১ জনে। আক্রান্ত হয়েছে আরও অন্তত তিন হাজার মানুষ।

উদ্ভূত পরিস্থিতিতে চীনা নববর্ষের ছুটি বাড়ানো হয়েছে ২ ফেব্রুয়ারি পর্যন্ত। বেশ কিছু বড় ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। কর্মীদের বাসা থেকে কাজ করতে বলেছে সরকার।

এদিকে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং নতুন করোনাভাইরাসের উৎসস্থল বলে বিবেচিত মধ্যাঞ্চলীয় প্রদেশ হুবেইয়ের রাজধানী উহান পরিদর্শন করেছেন। আক্রান্তদের প্রায় অর্ধেকই এ প্রদেশের বাসিন্দা।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম এই ভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। তারপর থেকেই চীনের বিভিন্ন শহরে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। একটি সামুদ্রিক বাজার থেকেই ওই ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

উহান থেকে এই ভাইরাসের বিস্তার রোধ করতে গণপরিবহন, বিমান চলাচল ও রেল সেবা বাতিল করা হয়েছে। চীনের অন্যান্য শহরে ভ্রমণেও কড়াকড়ি আরোপ করা হয়েছে।

সোমবার থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত উহানের ভিসা ও পাসপোর্ট সেবা বন্ধ থাকবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

উহানের মেয়র জানিয়েছেন, এসব বিধিনিষেধ সত্ত্বেও শহরটির এক কোটি ১০ লাখ বাসিন্দার মধ্যে ৫০ লাখ ছুটি ও অন্যান্য কারণে শহর ত্যাগ করেছে।

চীনের বাইরে আরও অন্তত ১২টি দেশে করোনাভাইরাস সংক্রমণের তথ্য পাওয়া গেছে, তবে চীনের বাইরে কারও মৃত্যুর তথ্য এখনও আসেনি।

 

টাইমস/এইচইউ

Share this news on: